গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায়

প্রিয় বন্ধুরা গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায় আজকে আপনাদের জানাবো। অনেকের মাছ খাওয়ার সময় গলায় মাছের কাঁটা ফুটে আর গলায় মাছের কাঁটা ফুটলে অনেক সমস্যা হয়ে থাকে এবং কষ্ট হয় তাই আপনার জানা উচিত গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায়। 

গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায়

তাহলে চলুন আজকের আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায় কি কি? গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায় গলায় কাটা নামানোর দোয়া গলায় কাটা নামানোর ঔষধ এ সকল বিষয়ে সহ আরো কিছু বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে তাই আপনি যদি এ সকল বিষয়ে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পোস্ট সূচিপত্রঃ গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায় 

গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায় 

বেশিরভাগ মানুষ মাছ খেতে পছন্দ করেন এবং বিভিন্ন রকম মাছ খেয়ে থাকেন কিন্তু মাছ খাওয়ার সময় হঠাৎ করে গলায় কাঁটা বেঁধে যায় এতে করে অনেক অসহ্যকর লাগে এবং অনেক কষ্ট হয়ে থাকে তাই যদি আপনার গলায় কাটা বিঁধে যায় তাহলে গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায় জেনে রাখা প্রয়োজন যদি আপনি গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায় আগে থেকে জেনে থাকেন তাহলে গলায় কাটা বিঁধলে তাড়াতাড়ি নামাতে পারবেন। গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায় গুলো হলো।

  1. সাদা ভাত বলের মত তৈরি করে খাওয়া
  2. হালকা গরম পানি খাওয়া
  3. পাকা কলা খাওয়া
  4. লেবুর রস ও লবণ
  5. কোল্ড ড্রিঙ্কস
  6. অলিভ অয়েল
  7. ভিনেগার
  8. হোমিও ঔষধ
  9. জোরে জোরে কাশি দেওয়া
  10. ডাক্তারকে দেখানো

সাদা ভাত বলের মত তৈরি করে খাওয়াঃ যদি মাছ খাওয়ার সময় হঠাৎ করে গলায় কাঁটা বেঁধে যায় তাহলে কাটা নামানোর জন্য শুধুমাত্র সাদা ভাত নিয়ে সেই ভাত বলের মতো করে মুখে দিয়ে না চিবিয়ে গিলে খাবেন তাহলে এতে করে কাটা নেমে যাবে।

হালকা গরম পানি খাওয়াঃ গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায় এর ভেতর আরো একটি হলো পানি খাওয়া তবে আপনি যদি হালকা গরম পানি এবং পানির সাথে হালকা পরিমাণ লবণ মিশিয়ে খেতে পারেন তাহলে খুব সহজেই গলা কাটা দূর হয়ে যাবে।

পাকা কলা খাওয়াঃ গলার কাঁটা দূর করার জন্য পাকা কলা খেতে পারেন যদি আপনি একটা পাকা কলা নিয়ে এক কামড়ে অর্ধেক কলা মুখে নিয়ে খেতে পারেন তাহলে সেই কলার সাথে কাটা নেমে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই গলা কাটা দূর করতে চাইলে পাকা কলা খেতে পারেন।  

আরো পড়ুনঃ বড়দের খিচুনি হওয়ার ০৫ টি কারণ - খিচুনি হওয়ার ০৯ টি লক্ষণ 

লেবুর রস ও লবণঃ যদি গলায় কাটা বিঁধে তাহলে কাটা নামানোর জন্য একটি লেবু নিন এবং সেই লেবুর থেকে রস বের করে নিন এবং সেই রসের সাথে হালকা পরিমাণ লবণ মিশিয়ে নিন এবং তারপরে সেই লেবুর রস আর লবণ খেয়ে নিন তাহলে গলার কাঁটা নেমে যাবে। 

কোল্ড ড্রিঙ্কসঃ গলার কাঁটা নামানোর জন্য বা দূর করার জন্য কোল্ড ড্রিংকস অনেক কার্যকরী। তাই আপনি যদি গলায় কাটা বিঁধলে কোলড্রিংস খান তাহলে এতে করে খুব সহজে গলার কাঁটা নেমে যাবে।

অলিভ অয়েলঃ গলার কাঁটা নামানোর জন্য অলিভ অয়েল অনেক কার্যকরী কারণ অলিভ অয়েল একটু পিছলে জাতীয় হয়ে থাকে তাই আপনি যদি হালকা পরিমাণ অলিভ অয়েল খেতে পারেন তাহলে সেই অলিভ অয়েলের সাথে গলা কাটা নেমে যাবে।

ভিনেগারঃ গলার কাটা নামানোর জন্য আরও একটি কার্যকরী উপায় হল ভিনেগার। হালকা পরিমাণ ভিনেগার নিন এবং সেগুলো জলের মধ্যে মিশিয়ে সেগুলো খেয়ে ফেলুন তাহলে খুব সহজেই গলায় মাছের কাঁটা দূর হয়ে যাবে। 

হোমিও ঔষধঃ গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায় এর ভেতর আরো একটি উপায় হল হোমিও ঔষধ খাওয়া। যদি গলায় কাটা বিঁধে তাহলে হোমিও ঔষধ খাওয়ার মাধ্যমে গলার কাঁটা দূর করতে পারবেন। 

জোরে জোরে কাশি দেওয়াঃ গলায় কাঁটা ভিতরে জোরে জোরে কাশি দেওয়ার চেষ্টা করুন এবং কফ বের করার চেষ্টা করুন তাহলে গলার কাটা সেই কাশির সাথে এবং কফ এর সাথে বের হয়ে বাইরে দিকে চলে আসবে। 

ডাক্তারকে দেখানোঃ উপরের এই সকল উপায় অবলম্বন করার পরেও যদি গলার কাঁটা না নামে তাহলে একজন নাক কান গলা বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং তার কথামতো চিকিৎসা গ্রহণ করুন তাহলে ইনশাআল্লাহ গলার কাঁটা দূর হয়ে যাবে। 

কিভাবে গলা থেকে মাছের কাটা দূর করবেন

কিভাবে গলা থেকে মাছের কাটা দূর করবেন তা আপনারাই তো মধ্যে ভালোভাবে জানতে পেরেছেন। তার পরেও আপনাদের এই অংশে বলি যদি আপনাদের গলায় মাছের কাটা বিঁধে তাহলে যখন বুঝতে পারবেন যে আপনার গলায় মাছের কাঁটা বেঁধে গেছে তখন থেকে আপনি ঢোক গেলা বন্ধ করে দিবেন। এবং সাথে সাথে পানি পান করবেন।

গলায় মাছের কাটা বাধার পরে আপনি যখন ঢোক গিলবেন না তখন যে আপনার কাঁটাটা রয়েছে সেটা গলার মধ্যে একটা চাপের সৃষ্টি হবে এবং সেখান থেকে কাটাটা বের হয়ে চলে আসবে এমনিতেই। কিন্তু কাটাটি যদি টনসিলের কোন জায়গায় ভালোভাবে ফুটে যায় তাহলে হয়তো বের হবে না। আর তখন অবশ্যই আপনার প্রয়োজন হবে একজন ভালো ডাক্তারের কাছে গিয়ে কাটাটি বের করে নেওয়া। 

গলায় মাছের কাটা দূর করার উপায় 

গলায় মাছের কাটা দূর করার উপায় অনেকগুলো ইতিমধ্যে আপনাদের বলে দিয়েছি। যদি আপনাদের গলায় মাছের কাঁটা ফুটে তাহলে অনেক সময় অনেকে আঙ্গুল দিয়ে মাছের কাঁটা বের করতে চান যা একটি ভুল উপায়। কখনোই গলায় কাটা ফুটলে আঙ্গুল দিয়ে মাছের কাঁটা বের করার চেষ্টা করবেন না। এতে করে কাটা আরও বেশি আটকে যাওয়ার সম্ভাবনা থাকে।

আরো পড়ুনঃ বড়দের নিউমোনিয়া রোগের লক্ষণ - বড়দের নিউমোনিয়া হলে করণীয় 

যদি গলায় মাছের কাটা ফুটে তাহলে উপরের অংশে বলে দেওয়া উপায় গুলো অবলম্বন করার চেষ্টা করুন। এ সকল উপায় যদি আপনি অবলম্বন করতে পারেন তাহলে অবশ্যই মাছের কাঁটা দূর হয়ে যাবে। কিন্তু অনেক সময় মাছের কাঁটা বিভিন্নভাবে ফুটে থাকে এবং অনেক বেশি হয়ে ফুটে যায় তখন আর বের হতে চাই না তাই এমনটি হলে দ্রুত চিকিৎসকের কাছে যাবেন। 

গলায় কাটা নামানোর দোয়া

এতক্ষণ আপনাদের গলায় মাছের কাঁটা ভিতরে কিভাবে দূর করবেন সেগুলোর উপায় বললাম এবং ডাক্তারি উপায় বললাম কিন্তু আপনি চাইলে মাছের কাঁটা ডাক্তারি উপায় ছাড়া ইসলামী উপায় বা গলায় কাটা নামানোর দোয়া পড়ার মাধ্যমে গলার কাটা নামাতে পারেন। গলার কাঁটা নামানোর জন্য পবিত্র কোরআনের একটি আয়াত রয়েছে সেই দোয়াটি হলো-

আরবিঃ فلولا إيزا بالاجاتيل هولكم

বাংলা উচ্চারণঃ ফালাওলা ইযা বালাগাতিল হুলকুম

অর্থঃ যখন কারো প্রাণ কন্ঠাগত হয় 

(আয়াত ৮৩ সূরা আল ওয়াকিয়াহ) 

গলায় কাটানোর জন্য এই দোয়াটি যদি পড়েন তাহলে ইনশাআল্লাহ আল্লাহর রহমতে গলার কাটা নেমে যাবে। তবে এই দোয়াটি পড়ার আগে অবশ্যই পবিত্র হয়ে নিবেন এবং বিসমিল্লাহ বলে দোয়াটি পড়া শুরু করবেন। 

গলায় কাটা নামানোর ঔষধ

গলায় কাঁটা ফুটলে তা নামানোর জন্য ওষুধ খাওয়ার তেমন একটা প্রয়োজন পড়ে না তারপরেও যদি গলায় কাটা নামানোর ঔষধ খেতে চান তাহলে হোমিওপ্যাথি ঔষধ খেতে পারেন। কারণ গলায় কাটানোর জন্য হোমিওপ্যাথি ওষুধ একটু বেশি কার্যকরী।  

গলার কাঁটা নামানোর জন্য লেবুর রস লবণ এগুলো দিয়ে মেডিসিন তৈরি করতে পারেন আবার পানির সাথে হালকা পরিমাণ ভিনেগার মিশিয়ে মেডিসিন বা ওষুধ তৈরি করতে পারেন আর তারপরে এইগুলো যদি খেতে পারেন তাহলে খুব সহজেই আপনার গলার কাঁটা নেমে যাবে। 

আরো পড়ুনঃ টিউমার ভালো করার ৯ টি উপায় - টিউমার প্রতিরোধের উপায় 

আর যে কোন সমস্যা দেখা দিলে সাথে সাথে ডাক্তারি ওষুধ খাওয়া ঠিক না কারণ এই ওষুধগুলোর অনেক পার্শ্ব প্রতিক্রিয়া থাকে যা আপনার জন্য ক্ষতিকর হতে পারে। তাই যদি ঔষধ খেতে চান তাহলে বুঝে শুনে ওষুধ খাওয়ার চেষ্টা করবেন এবং ইন্টারনেটে যে কোন ঔষধের নাম দেখে নিজ থেকে সেগুলো খাওয়ার চেষ্টা করবেন না কখনোই। 

গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায়ঃ শেষ কথা

গলায় মাছের কাটা বিধলে তা দূর করার ১০ টি উপায় কিভাবে গলা থেকে মাছের কাটা দূর করবেন গলায় মাছের কাটা দূর করার উপায় গলায় কাটা নামানোর দোয়া গলায় কাটা নামানোর ঔষধ এর নাম কি তা আজকে আর্টিকেল এর মাধ্যমে আপনারা আশা করছি ভালোভাবে জানতে পারলেন। 

তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url