কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন

কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয়। আমাদের সবারই কিডনি রয়েছে এবং বেঁচে থাকার জন্য এটি ভালো থাকা প্রয়োজন। কিন্তু আপনার কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন। তাহলে চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন এবং কিভাবে নষ্ট কিডনি ভালো করতে পারেন সেই বিষয়ে বিস্তারিত।

কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন

কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন এবং কিডনি কিভাবে ভালো রাখবেন আবার যদি কিডনি নষ্ট হয়ে যায় তাহলে সেই কিডনি কিভাবে ভালো করতে পারবেন এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই আপনি যদি এ সকল বিষয়ে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন 

কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন

কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন কিডনি ভালো আছে কিনা সেটা বোঝার জন্য দুটি পরীক্ষা করতে পারেন এ দুটি পরীক্ষা করলে আপনি বুঝতে পারবেন আপনার কিডনি ভালো আছে কিনা। আর যাদের ডায়াবেটিস রয়েছে অথবা উচ্চ রক্তচাপ রয়েছে তাদের এই পরীক্ষাটা করানো খুবই জরুরী। আর যাদের বয়স একটু বেশি হয়ে গেছে তাদের বছরে কমপক্ষে দুইবার এই পরীক্ষাগুলো করানো প্রয়োজন।কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন তার উপায় দুটি হলো।

  • রক্ত পরীক্ষা বা ব্লাড টেস্ট
  • মূত্র পরীক্ষা বা ইউরিন টেস্ট

রক্ত পরীক্ষা বা ব্লাড টেস্টঃ কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন তার প্রথমে একটি উপায় হল আপনার রক্ত পরীক্ষা ব্লাড টেস্ট। আপনি যদি নিকটস্থ কোন হাসপাতালে গিয়ে আপনার রক্ত পরীক্ষা করেন তাহলে সেখান থেকে বুঝতে পারবেন যে আপনার কিডনি ভালো আছে নাকি কিডনিতে কোন রকমের সমস্যা দেখা দিয়েছে। তাই আপনি যদি জানতে চান কিডনি ভালো আছে কিনা তাহলে রক্ত পরীক্ষা করে দেখতে পারেন। 

আরো পড়ুনঃ বড়দের খিচুনি হওয়ার ০৫ টি কারণ - খিঁচুনি হওয়ার ০৯ টি লক্ষণ 

মূত্র পরীক্ষা বা ইউরিন টেস্টঃ কিডনি ভালো আছে কিনা সেটা বুঝার আরেকটি উপায় হল মূত্র পরীক্ষা বা ইউরিন টেস্ট আপনি আপনার ইউরিন টেস্ট করার মাধ্যমে বুঝতে পারবেন যে আপনার কিডনি ভালো আছে নাকি কিডনিতে কোন রকম সমস্যা হয়েছে। 

কিডনি রোগের কয়েকটি লক্ষণ রয়েছে সেগুলো যদি আপনি জেনে থাকেন তাহলে বুঝতে পারবেন কিডনি রোগ হয়েছে কিনা বা কিডনির কোন সমস্যা হতে পারে কিনা। আশা করছি জানতে পারলেন কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন। 

কিডনি রোগের লক্ষণ

প্রথমে কিডনি রোগের তেমন কোনো লক্ষণ আপনি বুঝতে পারবেন না তবে যদি আস্তে আস্তে আপনার কিডনি বেশি খারাপ হয়ে যায় তাহলে কয়েকটি লক্ষণ দেখা দিতে পারে আর এই লক্ষণ গুলো দেখা দিলে বুঝতে পারবেন যে আপনার কিডনিতে কোন রকমের সমস্যা হয়েছে। তাই আপনার আগে থেকে জেনে রাখা প্রয়োজন কিডনি রোগের লক্ষণগুলো।

কিডনি রোগের লক্ষণ গুলো হলো

১। আপনি যদি সব সময় ক্লান্তি অনুভব করেন তাহলে এটি হতে পারে আপনার কিডনির কোন সমস্যার কারণ। 

২। আপনার শরীরের ওজন যদি আগের তুলনায় অনেক বেশি কমে যায় তাহলে এটিও হতে পারে কিডনি রোগের লক্ষণ। 

৩। আবার হঠাৎ করে যদি দেখেন আপনার হাত-পা এবং শরীরের বিভিন্ন জায়গা ফুলে গেছে তাহলে তাহলে এটিও হতে পারে কিডনি রোগের লক্ষণ।

৪। কিডনি রোগের আরেকটি লক্ষণ হলো গরমের সময়ও যদি আপনার ঠান্ডা লাগে তাহলে এটিও হতে পারে কিডনি রোগের লক্ষণ।

আরো পড়ুনঃ বড়দের নিউমোনিয়া রোগের লক্ষণ - বড়দের নিউমোনিয়া হলে করণীয় 

৫। প্রসাব করার পরে যদি আপনার প্রসাবের রাস্তা দিয়ে রক্ত বের হয় তাহলে ধরে নিতে পারেন এটিও কিডনি রোগের একটি লক্ষণ। 

৬। আপনি যদি দেখেন যে আপনার শ্বাস নিতে অনেক কষ্ট হচ্ছে তাহলে এটিও হতে পারে কিডনি রোগের একটি লক্ষণ। 

৭। যদি মাঝে মাঝে অনেক সময় ধরে মাথা ব্যথা করে এবং সেটি ভালো না হতে চাই তাহলে এটিও হতে পারে কিডনি রোগের একটি অন্যতম লক্ষণ। 

৮। আবার কিডনি রোগের আরেকটি লক্ষণ হলো আপনি যদি কোনো কারণে হঠাৎ করে জ্ঞান হারিয়ে ফেলেন অর্থাৎ মাঝে মাঝে অজ্ঞান হয়ে যান তাহলে এটিও হতে পারে কিডনি রোগের একটি অন্যতম লক্ষণ। 

কিডনি ভালো রাখতে কি খাওয়া উচিত

আমাদের অনেকেরই কিডনির সমস্যা দেখা দেয় তবে আপনি যদি আগে থেকে কিডনি ভালো রাখতে চান তাহলে কিছু খাবার রয়েছে সেগুলো নিয়মিত খেতে পারেন এগুলো খাবার খেলে আপনার কিডনি ভালো থাকবে কিডনি ভালো রাখতে কি খাওয়া উচিত এই বিষয়ে অনেকেই জানতে চেয়ে থাকেন।কিডনি ভালো রাখতে যেগুলো খাবার আপনার জন্য অনেক উপকারী হবে সেগুলো খাবারের নাম হল।

  • পানি
  • কাঁচা রসুন
  • পেঁয়াজ
  • আপেল
  • ডিমের সাদা অংশ
  • দারুচিনি
  • মাছ
  • বাঁধাকপি
  • ফুলকপি
  • লেবুর রস

পানি - কিডনি ভালো রাখতে বেশি বেশি পানি পান করা প্রয়োজন প্রত্যেকদিন কমপক্ষে তিন লিটার করে পানি পান করার চেষ্টা করবেন এতে করে কিডনি অনেক ভালো থাকবে। কিডনি ভালো থাকতে পানি পান করার চেষ্টা করবেন কারণ কিডনি নষ্ট হয়ে গেলে তখন পানি পান করে কোন লাভ হবে না এবং তখন এত পানি পান করতেও পারবেন না। 

কাঁচা রসুন - কিডনি ভালো রাখার জন্য এবং শরীর সুস্থ রাখার জন্য কাঁচা রসুন অনেক উপকারী একটি খাবার হতে পারে তাই আপনি যদি আপনার কিডনি ভালো রাখতে চান এবং সুস্থ থাকতে চান তাহলে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস তৈরি করতে পারেন। 

পেঁয়াজ - কিডনি ভালো রাখতে খেতে পারেন কাঁচা পেঁয়াজ। পেঁয়াজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফ্লাইব নয়েজ যা শরীরের রক্তের চর্বি দূর করতে সাহায্য করে এবং কিডনি ভালো রাখতে সাহায্য করে। তাই কিডনি ভালো রাখতে প্রতিদিন একটি থেকে দুটি কাঁচা পেঁয়াজ খেতে পারেন। 

আপেল - কিডনি ভালো রাখতে খেতে পারেন আপেল। আপনি যদি নিয়মিত আপেল খেতে পারেন তাহলে এতে করে আপনার কিডনি অনেক ভালো থাকবে। আপেলের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের জন্য অনেক ভালো।

ডিমের সাদা অংশ - ডিমের সাদা অংশের মধ্যে রয়েছে এমাইনো এসিড এবং ফসফরাস যা একজন কিডনি রোগীর জন্য অনেক উপকারী। তাই যাদের কিডনি রোগ রয়েছে অথবা এখনো যাদের কিডনির কোন সমস্যা হয়নি তারা নিয়মিত ডিমের সাদা অংশ খাবেন এতে করে কিডনি ভালো থাকবে।

আরো পড়ুনঃ কিসমিসের ৩০ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন 

দারুচিনি - কিডনি ভালো রাখতে আরেকটি খাবার হল দারুচিনি। আপনি যদি নিয়মিত পরিমাণ মতো দারুচিনি খেতে পারেন তাহলে এতে করে আপনার কিডনি অনেক ভালো থাকবে এবং যাদের কিডনির সমস্যা হয়েছে তাদের যদি খাওয়াতে পারেন তাহলে তাদের কিডনির সমস্যা কিছুটা হলেও কম হবে। 

মাছ - কিডনি ভালো রাখার জন্য আরেকটি খাবার হল মাছ যদি আপনি টাটকা মাছ খেতে পারেন তাহলে এতে করে কিডনি ভালো রাখতে অনেক সাহায্য করবে। অনেকেই রয়েছেন টাটকা মাছ খেতে পারেন না এতে করে তেমন ভালো কোন উপকারিতা পাওয়া যায় না। 

বাঁধাকপি - কিডনি ভালো রাখতে খাওয়া উচিত বাঁধাকপি। আপনি যদি বাঁধাকপি রান্না করে তরকারি হিসেবে খেতে পারেন তাহলে এটি কিডনি ভালো রাখতে অনেক সাহায্য করবে। কিডনি ভালো রাখতে বাঁধাকপির তরকারি খাওয়ার চেষ্টা করবেন। 

ফুলকপি - কিডনি ভালো রাখতে যেমন বাঁধাকপি অনেক উপকারী তেমনি কিডনি ভালো রাখতে ফুলকপিও অনেক উপকারী একটি খাবার তাই আপনি যদি কিডনি ভালো রাখতে চান তাহলে ফুলকপির তরকারি খাবেন। 

লেবুর রস - লেবুর রস একটি এসিড জাতীয় জিনিস আর আমাদের কিডনিতে যে পাথর জমে যাই সেই পাথর ভেঙে ফেলতে লেবুর রস অনেক উপকারী তাই আপনি যদি কিডনি ভালো রাখতে চান তাহলে পরিমাণ মতো লেবুর রস খাবেন। 

নষ্ট কিডনি ভালো করার উপায়

নষ্ট কিডনি ভালো করার উপায় এটা অনেকেই জানতে চান আসলে আপনার কিডনি যদি একেবারেই নষ্ট হয়ে যায় তাহলে সেটি আর ভালো হওয়ার কোন উপায় বা লক্ষণ থাকে না। তবে আপনার কিডনি যদি প্রথমে হালকা হালকা সমস্যা দেখা দেয় এবং সেই সময় আপনি কিছু নিয়ম মেনে চলেন এবং কিছু খাবার রয়েছে সেগুলো খেতে পারেন তাহলে আপনার কিডনি ভালো হওয়ার সম্ভাবনা থাকে। 

উপরের অংশে আপনাদের যেগুলো খাবারের কথা বলেছি সেগুলো খাবার যদি আপনি নিয়মিত খেতে পারেন তাহলে আপনার কিডনি নষ্ট হওয়ার সম্ভাবনা কম থাকবে এবং যদি কিডনিতে কেবল হালকা সমস্যা দেখা দেয় তাহলে সে সকল খাবার খেলে কিডনির সমস্যা ভালো হয়ে যাবে অথবা যদি প্রথমেই বুঝতে পারেন যে আপনার কিডনিতে সমস্যা দেখা দিয়েছে। 

এবং সাথে সাথে যদি সেটার চিকিৎসা গ্রহণ করতে পারেন তাহলে কিডনি রোগ ভালো করা সম্ভব আর একেবারে যদি বেশি হয়ে যায় তাহলে তো সেটা পরবর্তীতে ভালো করা সম্ভব হয়ে ওঠে না তাই আগে আপনার সতর্ক থাকা উচিত। সেজন্য আপনাদের বলে দিয়েছি কিডনি রোগের কিছু লক্ষণ সেগুলো ভালোভাবে জেনে রাখুন তাহলে বুঝতে পারবেন আপনার কিডনিতে কোন সমস্যা শুরু হচ্ছে কিনা। 

কিডনি ভালো রাখার ঔষধ

অনেকেই রয়েছেন কিডনি ভালো রাখার ঔষধ এর নাম জানতে চান এবং কিডনি ভালো রাখার জন্য ঔষধ খেতে চান আসলে কিডনি ভালো রাখার জন্য ঔষধ খাওয়ার প্রয়োজন নেই আর এমন অনেক ওষুধ রয়েছে যা আমাদের কিডনির আরো বেশি ক্ষতি করে থাকে। 

তাই আমি বলব যদি কিডনি ভালো রাখতে চান তাহলে কিছু খাবার রয়েছে সেগুলো খেতে পারেন। আর যদি একান্তভাবেই কিডনি ভালো রাখার ওষুধ খেতে চান তাহলে একজন কিডনি বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন এবং তার পরামর্শ অনুযায়ী পরীক্ষা নিরীক্ষা করে ওষুধ খেতে পারেন। 

কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেনঃ শেষ কথা 

কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন  কিডনি রোগের লক্ষণ কিডনি ভালো রাখতে কি খাওয়া উচিত নষ্ট কিডনি ভালো করার উপায় কিডনি ভালো রাখার ঔষধ এর নাম কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। 

এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল আমাদের ওয়েবসাইটে নিয়মিত পাবলিশ করা হয় তাই আপনারা যদি এরকম আর্টিকেল আরো পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url