পায়ের পেশিতে ব্যথা কারণ - পায়ের মাংস পেশিতে ব্যথা

পায়ের পেশিতে ব্যথা কারণ না জানার কারণে আমরা এই ব্যথা থেকে মুক্ত হতে পারি না। অনেক সময় একটু হাঁটার ফলে আমাদের পায়ের পেশীতে ব্যথা হয়ে থাকে। কিন্তু পায়ের পেশিতে ব্যথা কারণ কি এ বিষয়টি আমরা বুঝে উঠতে পারি না। এই সমস্যার সমাধানে পায়ের পেশিতে ব্যথা কারণ? সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হলো।

তাহলে চলুন দেরি না করে ঝটপট পায়ের পেশিতে ব্যথা কারণ? সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ পায়ের পেশিতে ব্যথা কারণ - পায়ের মাংস পেশিতে ব্যথা

পায়ের পেশিতে ব্যথা কারণ - পায়ের মাংস পেশিতে ব্যথা

মাংসপেশিতে ব্যথার অনেকগুলো কারণ হতে পারে। বিভিন্ন ধরনের কাজ করতে গিয়ে হঠাৎ করে আমাদের পায়ের মাংসপেশিতে ব্যথা হতে পারে। আমরা অনেকেই পায়ের পেশিতে ব্যথা কারণ সম্পর্কে তেমনভাবে ধারণা রাখি না। পায়ের মাংস পেশিতে ব্যথা হলে আমাদের কি করতে হবে এ বিষয়ে আমরা জানি না। অনেক সময় এই ব্যথা মারাত্মক আকার ধারণ করে তাই পায়ের পেশিতে ব্যথা কারণ এবং পায়ের মাংস পেশিতে ব্যথা হলে কি করতে হবে সে সম্পর্কে জানব।

আরো পড়ুনঃ সকালে ব্যায়াম করার ১০টি উপকারিতা - সকালে ব্যায়াম করার দশটি নিয়ম

কোন কারনে যদি মাংসপেশির শক্তি কমে যায় এবং অতিরিক্ত কাজ করা অথবা অতিরিক্ত ট্রেনিং করা হয় তাহলে মাংসপেশীতে ব্যথা হয়ে যেতে পারে। আবার কোন কারণে মাংসপেশিতে খিচুনি হলে অথবা আঘাত পেলে মাংসপেশী সম্পন্ন অথবা আংশিকভাবে ছিড়ে গেলে পায়ের মাংসপেশিতে ব্যথার অন্যতম কারণ।

অনেকের বাত রোগের কারণে মাংসপেশীতে ব্যথা হয়ে থাকে। অনেকগুলো রোগের নির্দিষ্ট কিছু মাংসপেশিতে নির্দিষ্ট স্থানে ব্যথা হতে পারে। কোন জায়গায় যদি আঘাত লাগে এবং হাড়ের জোর ছুটে যায় তাহলে অথবা হাড়ের জোর আংশিক ভেঙে গেলে অথবা ছুটে গেলে মাংসপেশিতে ব্যথা হতে পারে।

যদি হঠাৎ করে মাংসপেশিতে ব্যথা হয় তাহলে এর চিকিৎসা ঘরে বসে করা সম্ভব। ঠান্ডা এবং গরম পানিতে পা ডুবিয়ে রাখলে ব্যথা অনেকটা কমে যাবে। পায়ে ব্যথা অনুভব করলে রক্ত চলাচল বাড়ানোর প্রক্রিয়া অনুসরণ করে সুফল পাওয়া যেতে পারে।

পায়ের রক্ত প্রবাহ বৃদ্ধি করতে একটি গামলায় ঠান্ডা পানি এবং অপর আরেকটি গামলায় গরম পানি নিতে হবে এরপর সেখানে চেয়ারে বসে পা দুটিকে ঠান্ডা পানিতে ডুবিয়ে রাখতে হবে এরপরে পাঁচ মিনিট গরম পানিতে ডুবিয়ে রাখতে হবে। এভাবে পায়ের মাংসপেশির ব্যথা কমানো সম্ভব। এছাড়া অনেক সময় ওষুধের কারণে পায়ের মাংসপেশিতে ব্যথা হতে পারে।

স্টক ভাবি বিভিন্ন রকম নিউরোলজিক্যাল কারণে নার্ভের সাপ্লাই না পেয়ে মাংসপেশী দুর্বল হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে মাংস বেশি শক্তি বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের ব্যায়াম রয়েছে সেগুলো করা যেতে পারে। মাংসপেশির ব্যথায় কোন ধরনের ঔষধ ব্যবহার করা উচিত নয় প্রথমে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

পায়ের মাংসপেশিতে টান - পায়ের থাই ব্যথা

অনেকগুলো কারণে আমাদের মায়ের মাংসপেশিতে টান হতে পারে। যদি পায়ের মাংসপেশিতে টান পড়ে তাহলে পায়ের থাই ব্যথা হতে পারে। অনেক সময় স্থানটি ফুলে যেতে পারে তখন ওই অংশ নাড়াচড়া করা খুবই কষ্টকর হয়ে যায়। পায়ের থাই ব্যথা কেন হয় এ সম্পর্কে আমাদের প্রথমে জানতে হবে।

সাধারণত মাংসপেশি অতিরিক্ত নাড়াচাড়া করলে হঠাৎ করেই পায়ের মাংসপেশিতে টান হতে পারে। ব্যায়াম করার সময় অথবা অন্য কোন কারণে টান পড়লে। যদি কেউ হঠাৎ তার সাধ্যের বাইরে অতিরিক্ত ভারী কোন জিনিস চাড়লে মাংসপেশিতে ব্যাথা হতে পারে।

কেউ যদি অতিরিক্ত পানি কম খায় তাহলে মাংসপেশীতে টান হতে পারে। বিশেষ করে যারা খেলাধুলার সাথে জড়িত রয়েছে তাদেরকে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। এছাড়া সোডিয়াম এবং পটাশিয়াম এর অভাবে পায়ের মাংসপেশিতে টান হওয়ার সম্ভাবনা থাকে।

কোন খেলোয়াড় অথবা অ্যাথলেট যদি দীর্ঘ সময় ধরে বসে কাজ করেন অথবা কম্পিউটারে কাজ করে তাহলে তাদের পায়ের থাই ব্যথা হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

পায়ের মাংসপেশিতে টান হলে কি করতে হবে এই বিষয়ে আমাদের অবশ্যই জানতে হবে। যদি এরকম হয় তাহলে আমাদের সঙ্গে সঙ্গে ডাক্তারের পরামর্শ নিতে হবে। এ অবস্থায় সব ধরনের ব্যায়াম এবং শারীরিক পরিশ্রম বন্ধ রাখতে হবে।

পায়ের যে স্থানের টান ধরেছে সেই স্থানে দুই থেকে তিন ঘন্টা পর পর ২০ মিনিটের জন্য বড় ব্যাগ লাগাতে হবে। আঘাতপ্রাপ্ত স্থানে ব্যান্ডেজ দিয়ে মুড়ে রাখতে হবে। যদি পায়ে টান ধরে তাহলে পায়ের একটু উপরে রাখতে হবে।

পায়ের উরুতে ব্যথা - পায়ের রানে ব্যথা

আমরা ইতিমধ্যেই পায়ের পেশিতে ব্যথা কারণ জেনেছি। অনেক সময় ব্যথা পাওয়ার কারণে অথবা অন্যান্য কোন কারণে পায়ের রানে ব্যথা হতে পারে। খেলাধুলার কারণে অথবা অতিরিক্ত ওজন চারার কারণে অনেক সময় আমাদের পায়ের উরুতে ব্যথা হতে পারে। পায়ের উরুতে ব্যথা হওয়ার কারণগুলো আমরা যদি জানতে পারি তাহলে খুব সহজেই এর চিকিৎসা করাতে পারবো।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার ৯ টি উপায়

  • খেলাধুলার মাধ্যমে অতিরিক্ত ওভারলোড করার কারণে পায়ের রানে ব্যথা হতে পারে।
  • মাংসপেশিতে টান হওয়ার কারণে পায়ের উরুতে ব্যথা হতে পারে।
  • স্নায়ুর প্রবেশ হওয়ার কারণে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।
  • অতিরিক্ত ভারী জিনিস বহন করার মাধ্যমে পায়ের উরুতে ব্যথা হতে পারে।

পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর ঔষধ

পায়ের পেশিতে ব্যথা কারণ জেনে আমাদেরকে পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর ঔষধ খেতে হবে। যদি এই অবস্থা হয় তাহলে অবশ্যই প্রথমে আমাদেরকে ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তারের পরামর্শ ছাড়া পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর ঔষধ খাওয়া উচিত নয়।

প্রথমে যদি পায়ের মাংসপেশিতে ব্যথা অনুভব হয় তাহলে একজন ভালো ডাক্তারের পরামর্শ নিতে হবে এরপরে ডাক্তারের পরামর্শ অনুযায়ী বেদনা নাশক ওষুধ খেতে হবে। বেদনাশক ওষুধের মধ্যে অন্যতম হলো ডিক্লোমল ট্যাবলেট। এটি একটি এন্টি ইনফ্লেমেন্টরি ব্যথা কমানোর ওষুধ।

আমাদের শেষ কথাঃ পায়ের পেশিতে ব্যথা কারণ - পায়ের মাংস পেশিতে ব্যথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে পায়ের মাংসপেশিতে ব্যথা কমানোর ঔষধ, পায়ের পেশিতে ব্যথা কারণ, পায়ের রানে ব্যথা, পায়ের উরুতে ব্যথা, পায়ের থাই ব্যথা, পায়ের মাংসপেশিতে টান, পায়ের মাংস পেশিতে ব্যথা, পায়ের রানে ব্যথা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ১০ টি ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায়

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে আর কোন সমস্যা থাকবে না। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url