যুক্তি দিয়ে কথা বলার উপায় - যুক্তি দিয়ে কথা বলার কৌশল

 যুক্তি দিয়ে কথা বলার উপায় সমূহ সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোকপাত করা হবে। তাই আপনি যদি যুক্তি দিয়ে কথা বলার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে অবশ্যই আপনাকে এই আর্টিকেলটি মনোযোগের সাথে পড়তে হবে। আসুন জেনে নেয়া যাক, যুক্তি দিয়ে কথা বলার উপায়।

পেজ সূচিপত্র: যুক্তি দিয়ে কথা বলার উপায় - যুক্তি দিয়ে কথা বলার কৌশল

ভূমিকা 

যুক্তি দিয়ে কথা বলা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন যুক্তিসহকারে কথা বলবেন তখন আপনার কথা অন্যদের কাছে গ্রহণযোগ্য হবে। যুক্তিহীন কথা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। আর কথা বললে অবশ্যই তা যুক্তিযুক্ত হতে হবে। কথা যদি যুক্তিযুক্ত না হয় সে ক্ষেত্রে কিন্তু আপনি বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে পারেন এমনকি অপমানিত হতে পারেন। তাই কথা বলার ক্ষেত্রে যুক্তি ও বুদ্ধির সমন্বয়ে ঘটানো খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

যুক্তি দিয়ে কথা বলার উপায়

যুক্তি দিয়ে কথা বলা বুদ্ধিমানের কাজ। আপনি যখন যুক্তি সহকারে কথা বলবেন তখন আপনার সেই কথাকে কেউ মূল্যায়ন করতে পারবে না। যেহেতু যুক্তিসম্পন্ন কথা সকলের কাছেই গ্রহণযোগ্য তাই কথা বলতে হলে অবশ্যই আপনাকে যুক্তিসহকারে কথা বলতে হবে। কিন্তু এখন প্রশ্ন হলো: যুক্তি দিয়ে কথা বলার উপায় কি? যুক্তি দিয়ে সকলে কথা বলতে চাইলেও সকলেই কিন্তু যুক্তি দিয়ে কথা বলতে পারেনা।
আপনি যদি যুক্তি দিয়ে কথা বলা শিখতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে, যুক্তি দিয়ে কথা বলার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিতে হবে। আপনি যদি, যুক্তি দিয়ে কথা বলার উপায় সমূহ জেনে রাখেন তাহলে খুব সহজেই যুক্তি দিয়ে কথা বলতে পারবেন। যুক্তি দিয়ে কথা বলার উপায় সমূহ সম্পর্কে নিচে বিস্তারিত আলোকপাত করা হলো। 
  • আপনি যে বিষয়ে পারদর্শী সেই বিষয় নিয়ে কথা বলুন: যুক্তি দিয়ে কথা বলার কৌশল সমূহের মধ্যে অন্যতম একটি হলো: সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে পারদর্শী হওয়া। অর্থাৎ আপনি যে বিষয় সম্পর্কে কথা বলবেন সে বিষয় সম্পর্কে অবশ্যই আপনাকে বিস্তারিত তথ্য জেনে নিতে হবে তা না হলে কখনোই আপনি যুক্তি দিয়ে কথা বলতে পারবেন না। 
  • অধিক পরিমাণে বই পড়ার অভ্যাস গড়ে তুলুন: কিভাবে যুক্তি দিয়ে কথা বলতে হয় সে বিষয় সম্পর্কে অনেকেই প্রশ্ন করে থাকে, এই প্রশ্নের সঠিক উত্তর হলো যুক্তি দিয়ে কথা বলার জন্য অবশ্যই আপনাকে প্রচুর পরিমাণে বই পাঠ করতে হবে। আপনি যত বেশি বই পড়বেন আপনার জ্ঞান তত সমৃদ্ধ হবে। আর জ্ঞান সমৃদ্ধ হলে তা যুক্তি সহকারে কথা বলতে আপনাকে সহায়তা করবে। 
  • কথা বলার সময় বাক্যসমূহ সঠিকভাবে উচ্চারণ করুন: যুক্তি দিয়ে কথা বলার কৌশল সময়ের মধ্যে অন্যতম আরেকটি গুরুত্বপূর্ণ কৌশল হলো: সঠিকভাবে বাক্যগুলো উচ্চারণ করা। আপনি যদি কথা বলার সময় সঠিকভাবে বাক্য উচ্চারণ করতে না পারেন তাহলে যুক্তিসঙ্গত কথা বলা আপনার পক্ষে কখনোই সম্ভব হবে না। 
  • কথা বলার পূর্বে, প্র্যাকটিস করুন: কিভাবে যুক্তি দিয়ে কথা বলতে হয় আরেকটি উত্তর হলো: কথা বলার পূর্বে প্র্যাকটিস করা। আপনি যদি কথা বলার পূর্বে প্র্যাকটিস করেন তাহলে, খুব সহজেই যুক্তি দিয়ে কথা বলতে পারবেন। 
  • কথা শুরু করুন গুরুত্বপূর্ণ পয়েন্ট দিয়ে এবং শেষ করুন গুরুত্বপূর্ণ পয়েন্ট দিয়ে: যারা যুক্তি দিয়ে কথা বলে তাদের কথা বলার শুরুটা হয় গুরুত্বপূর্ণ একটি তথ্য দিয়ে, এবং কথা শেষও হয় গুরুত্বপূর্ণ একটি পয়েন্টের মধ্যে দিয়ে। তাই আপনি যদি যুক্তি দিয়ে কথা বলতে চান তাহলে আপনাকে এই নিয়ম অনুসরণ করতে হবে। 
  • বডি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা: কথা বলার পাশাপাশি, বডি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করুন। বিশেষ করে হাত নাড়াতে পারেন, প্রাসঙ্গিকভাবে। প্রাসঙ্গিকভাবে বলে ল্যাঙ্গুয়েজ ব্যবহার করলে শ্রোতাদের কথা বুঝতে সুবিধা হয়। এবং শ্রোতাদের মনোযোগ আকর্ষণ করা সহজ হয়। তাই যুক্তি সহকারে কথা বলার অন্যতম একটি উপায় হলো বডি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা। 

যুক্তি দিয়ে কথা বলার কৌশল

যুক্তি দিয়ে কথা বলার কৌশল সম্পর্কে যদি আপনি জেনে রাখেন তাহলে খুব সহজেই কথা বলার সময় যুক্তিসহকারে কথা বলতে পারবেন। পক্ষান্তরে যদি আপনি যুক্তি দিয়ে কথা বলার কৌশল বা যুক্তি দিয়ে কথা বলার উপায় সম্পর্কে না জানেন তাহলে কিন্তু কখনোই যুক্তি দিয়ে কথা বলতে পারবেন না। তাই যুক্তি সহকারে কথা বলার জন্য যুক্তি দিয়ে কথা বলার কৌশল সম্পর্কে জেনে নেয়া খুবই গুরুত্বপূর্ণ। আর্টিকেলটির এই অংশে যুক্তি দিয়ে কথা বলার কৌশল সমূহ সম্পর্কে আলোচনা তুলে ধরা হবে।
  • বক্তব্য দেওয়ার সময় রেফারেন্স দেয়ার চেষ্টা করুন: যারা যুক্তি দিয়ে কথা বলতে পছন্দ করে তারা তাদের বক্তব্যের প্রত্যেকটা বিষয় সম্পর্কে রেফারেন্স দেয়ার চেষ্টা করে আপনি যখন আপনার বক্তব্যের রেফারেন্স প্রদান করবেন তখন তা অনেক বেশি গ্রহণযোগ্য হবে। 
  • বক্তব্যের শুরুটা করুন গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে: বক্তব্যের শুরুটা যদি গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে না হয় তাহলে শ্রোতাগণ আপনার কথা শুনতে আগ্রহ হারিয়ে ফেলবে যার ফলে যুক্তিসঙ্গত কথা বলা সম্ভব হবে না। তাই অবশ্যই আপনাকে বক্তব্যের শুরুটা করতে হবে গুরুত্বপূর্ণ তথ্য সহকারে। 
  • ভাষারমাধুর্যতা ব্যবহার করা: কথা বলার সময় ভাষার সৌন্দর্য প্রকাশ করুন অর্থাৎ বক্তব্যের মধ্যে ভাষার মাধুর্যতা ফুটিয়ে তুলুন। আপনি যখন ভাষার মাধুর্যতা শ্রোতার সামনে প্রকাশ করবেন তখন তারা আপনার বক্তব্যে অধিক মনোযোগী হবে এবং আনন্দ পাবে। তাই যুক্তিসঙ্গত কথা বলার জন্য অবশ্যই ভাষার মাধুর্যতা ব্যবহার করা বাঞ্ছনীয়। 
  • শ্রোতাদের সাথে একীভূত হওয়া:  আপনি যখন কথা বলবেন তখন তার আবেগ অনুভূতির দিকে আপনার নজর দিতে হবে এবং তারা কোন ধরনের কথা পছন্দ করছে সে বিষয় সম্পর্কে লক্ষ্য রাখতে হবে। শ্রোতাদের আবেগ অনুভূতিকে আপনার বক্তব্যে ফুটিয়ে তুলতে হবে। 
  • বোধগম্যতা: কথা বলার সময় অবশ্যই এমন ভাষা ব্যবহার করতে হবে যা সকলেই বুঝতে পারে এবং আপনার প্রত্যেকটা কথার পেছনে যেন লজিক্যাল কারণ থাকে তা নিশ্চিত করুন। 

কিভাবে যুক্তি দিয়ে কথা বলতে হয়

কিভাবে যুক্তি দিয়ে কথা বলতে হয় সেই বিষয়ে সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে চান তাহলে অবশ্যই আপনাকে মনোযোগ সহকারে আর্টিকেলের এই অংশটি পড়তে হবে। কেননা আর্টিকেলের এই অংশে কিভাবে যুক্তি দিয়ে কথা বলতে হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তো আসুন দেখে নেয়া যাক, কিভাবে যুক্তি দিয়ে কথা বলতে হয়। 
  • যুক্তি দিয়ে কথা বলার পূর্বে অবশ্যই আপনাকে সুক্ষ চিন্তা ভাবনা করার এবং সূক্ষ্মভাবে বিচার  বিশ্লেষণ করার যোগ্যতা অর্জন করতে হবে।
  • যে বিষয়ে কথা বলতে চান, সে বিষয়ে সম্পর্কে প্রগাঢ় জ্ঞান থাকতে হবে।
  • সাহসিকতার সহিত কথা বলতে হবে। 
  • চিন্তা ভাবনা করে কথা বলতে হবে। 
  • কথা বলার জন্য অবশ্যই পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে হবে। 

শেষ কথা

যুক্তি দিয়ে কথা বলার উপায় বা কৌশল সমূহ সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে আশা করি উল্লেখিত তথ্য গুলো আপনার অনেক উপকারে এসেছে আপনি যদি যথাযথভাবে উপর উল্লেখিত তথ্যগুলো অনুসরণ করেন তাহলে খুব সহজেই যুক্তি দিয়ে কথা বলতে পারবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url