আমলকিতে কোন এসিড থাকে - আমলকিতে কোন ধরনের অ্যাসিড থাকে

আমলকিতে কোন এসিড থাকে আমরা অনেকেই এই বিষয়টি জানিনা। কমবেশি আমাদের সকলের কাছে আমলকি একটি অতি পরিচিত ফল। আমলকির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান এর মধ্যে রয়েছে এসিড। কিন্তু আমলকিতে কোন এসিড থাকে? এ সম্পর্কে আমাদের জানা নেই। তাই আজকের এই আর্টিকেলে আমলকিতে কোন এসিড থাকে? এবং আমাদের দেহের জন্য উপকারী কিনা তা নিয়ে আলোচনা করব।

আপনি যদি আমলকিতে কোন এসিড থাকে? জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে আমলকিতে কোন এসিড থাকে? বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ আমলকিতে কোন এসিড থাকে - আমলকিতে কোন ধরনের অ্যাসিড থাকে

আমলকি খাওয়ার উপকারিতা

আমাদের কাছে অতি পরিচিত একটি ফল হল আমলকি। আমলকির মধ্যে পুষ্টি উপাদান রয়েছে ভরপুর এর মধ্যে রয়েছে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় এসিড। আমাদের দেহের জন্য যে ফলগুলো উপকার করে থাকে তার মধ্যে অন্যতম হলো আমলকি। আমলকিতে কোন এসিড থাকে এই সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আমলকি আমরা প্রতিদিন খেতে পারি এর তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

আরো পড়ুনঃ পেয়ারা পাতার ২৫ টি উপকারিতা ও অপকারিতা

১। আমলকির রস কোষ্ঠকাঠিন্য ও পাইলসের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া আমলকি পেটের বিভিন্ন রকমের সমস্যা যেমন বদহজম এর সমাধান দিয়ে থাকে।

২। আমলকি চুলের খুশকি দূর করতে সাহায্য করে থাকে। এটি পাকা চুল প্রতিরোধ করতে পারে।

৩। চুলের পরিচর্যার জন্য আমলকি টনিক হিসেবে কাজ করে থাকে। এবং এটি চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে এবং চুলের গোড়া মজবুত করতে কার্যকরী ভূমিকা রাখে।

৪। প্রতিদিন সকালে যদি আমলকির রস মধু দিয়ে খাওয়া যায় তাহলে ত্বকের কালো দাগ দূর হবে এবং ত্বক উজ্জ্বল করতে সাহায্য করবে।

৫। আমলকির গুড়া যদি এক গ্লাস দুধ বা পানির মধ্যে মিশিয়ে দিনে কয়েকবার খাওয়া যায় তাহলে যাদের এসিডিটির সমস্যা রয়েছে সাধারণত তাদের এসিডিটির সমস্যা সমাধান হবে।

৬। চোখের বিভিন্ন রকমের সমস্যা দূর করতে আমলকি সাহায্য করে। অর্থাৎ চোখ ভালো রাখতে এটি অনেক উপকারী একটি ফল।

৭। আনলকির মধ্যে থাকা রস আমাদের দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া চোখ জ্বালাপোড়া করা এবং চোখে চুলকানি এবং চোখ দিয়ে পানি পড়ার মতো সমস্যা দূর করতে সাহায্য করে।

৮। আমাদের অনেকের ঘুমের মধ্যে নিঃশ্বাসের দুর্গন্ধ বের হয় সাধারণত আমরা যদি প্রতিদিন আমলকির রস খায় তাহলে নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হবে এবং দাঁত শক্ত হবে।

৯। আমলকির মধ্যে থাকা পুষ্টি উপাদান গুলো আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং মানসিক চাপ থেকে মুক্তি দেয়।

১০। আমলকির মধ্যে থাকা পুষ্টি উপাদানগুলো এবং এর মধ্যে টক ও তেতো ভাব মুখে রুচি ফিরিয়ে আনতে সাহায্য করে।

১১। আমলকি খাওয়ার ফলে বমি বমি ভাব, অনিদ্রা বিভিন্ন রকমের ব্যথা বেদনা থেকে মুক্তি দিয়ে থাকে।

১২। আমলকি শরীরকে ঠান্ডা রাখে এবং শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তুলে। যার ফলে শরীর যদি অতিরিক্ত পরিমাণে গরম হয় তাহলে আমরা কি খেতে পারেন।

১৩। আমাদের শরীরে থাকা অতিরিক্ত পরিমাণে ফ্যাট কমিয়ে আনতে এটি কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া লোহিত রক্ত কণিকার সংখ্যা বাড়িয়ে দিতে সাহায্য করে।

১৪। কেউ যদি দীর্ঘদিন ধরে সর্দি কাশি পেট ব্যাথা এবং রক্তশূন্যতায় ভোগে থাকে সাধারণত তাদের জন্য আমলকি খুবই উপকারী।

আমলকি খাওয়ার অপকারিতা

আমলকি আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী এবং প্রয়োজনীয় একটি ফল। আমলকির মধ্যে অপকারিতা চাইতে বেশিরভাগ উপকারিতা রয়েছে। তবে আমলকি খাওয়ার অপকারিতা ও রয়েছে। কিন্তু এটি আমাদের স্বাস্থ্যের জন্য বেশিরভাগ উপকারিত। আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা একাধিক রোগের হাত থেকে রক্ষা করে থাকে।

১। আমলকি খেতে হলে অবশ্যই আমাদেরকে পরিমাণ মতো খেতে হবে। যদি কেউ পরিমাপের চাইতে অতিরিক্ত পরিমাণে আমলকি খেয়ে থাকে তাহলে তার বিভিন্ন রকমের সমস্যা হতে পারে। এই সমস্যাগুলোর মধ্যে অন্যতম হলো কোষ্ঠকাঠিন্য হওয়া।

২। কারো যদি অপারেশন হয় এ অবস্থাতে কখনোই আমলকি খাওয়া উচিত নয় চিকিৎসকের পরামর্শ ছাড়া। অপারেশন করা অবস্থায় যদি আমলকি খাওয়া যায় তাহলে বিভিন্ন রকমের সমস্যা দেখা দিতে পারে।

আরো পড়ুনঃ কিশমিশের ৩০ টি উপকারিতা ও অপকারিতা

৩। গর্ভবতী মায়ের আমলকি খাওয়া থেকে বিরত থাকতে হবে। গর্ভবতী মায়ের জন্য আমলকি ক্ষতিকর হতে পারে।

৪। অতিরিক্ত পরিমাণে যদি আমলকি খাওয়া যায় তাহলে এলার্জি হতে পারে। এছাড়া পাকস্থলীর কৃমি, বমি বমি ভাব এবং ডায়রিয়া সহ পেটের ব্যথা হতে পারে।

৫। অতিরিক্ত পরিমাণে আমলকি খাওয়া হার্টের জন্য ক্ষতিকর হতে পারে। অনেক বিশেষজ্ঞদের মতে হৃদরোগের সমস্যা থাকলে আমলকি খাওয়া থেকে বিরত থাকতে হবে।

আমলকিতে কোন এসিড থাকে

আমলকির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং এক ধরনের অ্যাসিড যা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু আমলকিতে কোন এসিড থাকে? এ সম্পর্কে আমাদের অনেকের জানা নেই। আমলকিতে সাধারণত অ্যামাইনো এসিড থাকে। আমলকীতে প্রচুর ভিটামিন-সি বা এস্করবিক এসিড থাকে।

এছাড়া আরো অন্যান্য উপাদান নিয়ে মতভেদ আছে এবং আমলকির "এন্টি-অক্সিডেন্ট" রূপে কার্যকারিতার পেছনে মূল ভূমিকা ভিটামিন-সি এর নয়, বরং "এলাজিটানিন" নামক পদার্থসমূহের বলে মনে করা হয়। আমলকিতে কোন এসিড থাকে? এর উত্তর হবে অক্সালিক এসিড।

এমব্লিকানিন-এ (৩৭%), এমব্লিকানিন-বি (৩৩%), পানিগ্লুকোনিন (১২%) এবং পেডাংকুলাগিন (১৪%) এতে আরো আছে পানিক্যাফোলিন, ফিলানেমব্লিনিন-এ, বি, সি, ডি, ই এবং এফ। এই ফলে অন্যান্য 'পলিফেনল'ও থাকে। যেমন- ফ্ল্যাভোনয়েড, কেমফেরল, এলাজিক এসিড ও গ্যালিক এসিড।

আমলকিতে কোন ধরনের অ্যাসিড থাকে

আমলকি আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী একটি ফল। বাংলাদেশের মানুষ আমলকির চেনেনা এরকম কাউকে খুঁজে পাওয়া যাবে না। যারা টক খেতে পছন্দ করে সাধারণত তারা আমলকি চিনবে এটাই স্বাভাবিক। আমলকিতে কোন ধরনের অ্যাসিড থাকে? এই সম্পর্কে অনেকের অজানা। যেহেতু আমরা আমলকি খাই সেহেতু আমলকিতে কোন ধরনের অ্যাসিড থাকে? সে সম্পর্কে জানতে হবে।

আমরা সকলেই জানি যে আমলকি ভেষজ গুণসম্পন্ন। আমলকির ফল ও পাতা দুটির মধ্যে রয়েছে ঔষধি গুণ। যা আমাদের স্বাস্থ্যের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। আমলকির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। আমলকিতে পেয়ারা ও কাগজি লেবু চেয়ে তিনগুণ ও ১০ গুন বেশি ভিটামিন সি রয়েছে। আমলকির মধ্যে রয়েছে কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি।

আমরা জানি যে একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন ৩০ মিলিগ্রাম ভিটামিন সি দরকার। দিনে যদি দুটি আমলকি খাওয়া যায় তাহলে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি খাওয়া হয়। এছাড়া আমলকি খাওয়ার ফলে মুখের রুচি বাড়ে। পেটের বিভিন্ন রকমের সমস্যা কমে যায়। সর্দি কাশি সহ রক্তের বিভিন্ন রকমের সমস্যা দূর হয়। লিভার এবং জন্ডিসের জন্য অনেক উপকারী আমলকি।

আমলকিতে কোন এসিড থাকে - আমলকিতে কোন ধরনের অ্যাসিড থাকেঃ শেষ কথা

আমলকিতে কোন ধরনের অ্যাসিড থাকে? আমলকিতে কোন এসিড থাকে? আমলকি খাওয়ার উপকারিতা, আমলকি খাওয়ার অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যেহেতু আমলকি আমাদের কাছে অনেক পরিচিত একটি ফল তাই অবশ্যই এর সম্পর্কে জানা জরুরী।

আরো পড়ুনঃ লেবুর ৩০ টি উপকারিতা ও অপকারিতা

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url