বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি

আপনি কি বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি তা জানেন? বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি তা যদি না জেনে থাকেন তবে এই পোস্টটি আপনার জন্য। কারণ, এই পোস্টে বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি ও বঙ্গবন্ধুর রচিত বইসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করব। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজ হাতে অসংখ্য বই লিখেছেন।
স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবন দশায় অনেকগুলো বই রচনা করেছেন। উনার প্রতি কৃতজ্ঞতাস্বরূপ আমাদের উচিত তার রচিত বইগুলো পড়ে জ্ঞান অর্জন করা। আজ এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত  মনোযোগ দিয়ে পড়লে আপনারা বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি, বঙ্গবন্ধুর প্রকাশিত দ্বিতীয় বই কোনটি, বঙ্গবন্ধু রচিত ৩য় গ্রন্থ কোনটি, বঙ্গবন্ধুর রচিত কতটি বই প্রকাশ পেয়েছে, বঙ্গবন্ধুর জীবনী বই pdf ইত্যাদি বিষয়গুলো বিস্তারিত জেনে নিতে পারবেন।

পোস্ট সূচিপত্র - বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি জেনে নিন

ভূমিকা - বঙ্গবন্ধুর রচিত কতটি বই প্রকাশ পেয়েছে?

বাংলাদেশের ইতিহাস ও রাজনৈতিক প্রেক্ষাপটে বঙ্গবন্ধু হলেন বাঙালির অবিসংবাদিত নেতা। সেই ১৯৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ এর মুক্তিযুদ্ধ পর্যন্ত বাঙালির স্বাধিকার সকল আন্দোলনে বঙ্গবন্ধু সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদানের জন্য তাকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বলা হয়। এসকল আন্দোলন সংগ্রাম করতে গিয়ে বঙ্গবন্ধুকে অনেকবার কারাবরণ করতে হয়েছে। কারাগারে থাকা অবস্থাতেই তিনি অসংখ্য বই রচনা করেন। 
এখন পর্যন্ত বঙ্গবন্ধুর রচিত ৩টি বই প্রকাশ পেয়েছে। সে বইগুলো হলো:
  1. অসমাপ্ত আত্মজীবনী
  2. কারাগারের রোজনামচা ও
  3. আমার দেখা নয়াচীন
এই বইগুলো রচনার পিছনে বঙ্গবন্ধুর অনেক ইতিহাস ও ত্যাগ তিতিক্ষা জড়িত রয়েছে। বঙ্গবন্ধু রচিত বই গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় "অসমাপ্ত আত্মজীবনী" বইটি প্রকাশিত হয় ২০১২ সালে। ১৯৬৭ সালে তিনি কারারুদ্ধ থাকা অবস্থায় বইটি রচনা করেন। বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি এবার চলুন তা জেনে নিই।

বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি

বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটি হলো একটি আত্মজীবনীমূলক বই। বইটির নাম হলো "অসমাপ্ত আত্মজীবনী"। তিনি তার এই আত্মজীবনীমূলক গ্রন্থটি রচনা করা শুরু করেন তার জন্মের শুরুর কাহিনী দিয়ে এবং বইটির শেষ দিকে ১৯৫৪ সালের ঘটনা উল্লেখ করেন। দুঃখের বিষয় হলো তিনি তার এই আত্মজীবনী গ্রন্থটি শেষ করতে পারেননি। কিন্তু সরল প্রাঞ্জল ভাষায় ধারাবাহিক ঘটনাগুলোর বর্ণনা থাকায় পাঠক খুব সহজেই বইটির মর্মার্থ উপলব্ধি করতে পারেন। 
"অসমাপ্ত আত্মজীবনী" পুরো বইটি জুড়েই রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জ্ঞান ও প্রজ্ঞার অজস্র উদাহরণ। তার বইয়ের একটি অংশে তিনি লেখেন "আমি নিজে কমিউনিস্ট নই। তবে সমাজতন্ত্রে বিশ্বাস করি এবং পুঁজিবাদী অর্থনীতিতে বিশ্বাস করি না। একে আমি শোষণের যন্ত্র হিসেবে মনে করি। এই পুঁজিপতি সৃষ্টির অর্থনীতি যত দিন দুনিয়ায় থাকবে, তত দিন দুনিয়ার মানুষের উপর থেকে শোষণ বন্ধ হতে পারে না।" এটি থেকে তার রাজনৈতিক মহানুভবতা প্রকাশ পায়।

বঙ্গবন্ধুর জীবনী বই pdf ফাইল

বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি তা আপনারা ইতোমধ্যে জেনে ফেলেছেন। আপনি কি বঙ্গবন্ধু রচিত তার জীবনী বইগুলো পড়তে আগ্রহী? তবে আপনাদের সুবিধার্থে বঙ্গবন্ধুর রচিত তার জীবনী গ্রন্থগুলোর পিডিএফ নিচে দেওয়া হলো। লেখার উপর ক্লিক করে খুব সহজেই বইগুলো ডাউনলোড করে নিয়ে পড়ে নিতে পারেন। এই বইগুলো পড়লে আপনারা খুব সহজেই বঙ্গবন্ধুর আদর্শ সম্পর্কে জ্ঞান লাভ করতে পারবো।

বঙ্গবন্ধুর প্রকাশিত দ্বিতীয় বই কোনটি | বঙ্গবন্ধু রচিত ৩য় গ্রন্থ কোনটি

বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি সে সম্পর্কে আপনারা অবগত হয়েছেন। তবে চলুন জেনে নিই বঙ্গবন্ধুর প্রকাশিত দ্বিতীয় বই কোনটি। বঙ্গবন্ধু প্রকাশিত দ্বিতীয় বই হলো "কারাগারের রোজনামচা" (২০১৭)। এই গ্রন্থটির নামকরণ করেন বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা। এই বইটিও তিনি কারাগারে বসে নানা প্রতিবন্ধকতা অতিক্রম করে রচনা করেন। এই বই তিনি অনেক হাস্যরসাত্মকভাবে প্রকৃতির বিভিন্ন ঘটনা বর্ণনা করেন। তিনি অত্যন্ত স্বাচ্ছন্দে সাবলীল ভাষায় এ বইয়ে বিভিন্ন ঘটনা উল্লেখ করেন।
বঙ্গবন্ধু রচিত তৃতীয় গ্রন্থ হলো "আমার দেখা নয়া চীন" (২০২০)। এটিও তিনি কারাগারে বন্দী থাকা অবস্থায় রচনা করেন। বঙ্গবন্ধু মূলত এই বইয়ে ১৯৫২ সালের অক্টোবর মাসে চীনের পিকিং এ অনুষ্ঠিত এক সম্মেলনে যোগ দেয়ার সময় নয়া চীন দেখার সামগ্রিক ভ্রমণ কাহিনী তুলে ধরেন। এছাড়াও তিনি চীনের রাজনৈতিক দর্শন ও সার্বিক অর্থসামাজিক অবস্থা তুলে ধরেন। সবশেষে চীনের এত এত উন্নতির তিনি প্রশংসা করেন। বইটির ভাষাগত বৈচিত্র্যতা বঙ্গবন্ধুর লেখক হিসেবে সার্থকতারই যেন নিদর্শন।

উপসংহার | বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি

প্রিয় পাঠক, এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে আপনারা নিশ্চয়ই বঙ্গবন্ধুর লেখা প্রথম বইটির নাম কি এবং বঙ্গবন্ধুর রচিত অন্যান্য বই সম্পর্কে ব্যাপক ধারণা পেয়েছেন। আমাদের বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের প্রেক্ষাপটে এই বইগুলোর তাৎপর্য অপরিসীম। বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যের আরো বিভিন্ন বই ও তার রিভিউ পেতে আমাদের সাথেই থাকুন। আর্টিকেলটি ভালো লাগলে এখনি অন্যদের সাথে শেয়ার করে ফেলুন। ধন্যবাদ। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url