টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন

টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন এই বিষয়ে যদি না জানা থাকে তাহলে অবশ্যই টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া উচিত। কারণ বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য জন্মের পরে নির্দিষ্ট সময় পরপর টিকা প্রদান করা হয়। টিকা দেওয়ার পরবর্তী সময়ে বাচ্চাদের জ্বর আসতে পারে অতএব টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন? জেনে নিন। 

তাহলে চলুন দেরি না করে ঝটপট টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন? বিষয়টি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিন। উক্তি বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন

টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন - শিশুদের টিকা দেওয়ার পর জ্বর হলে করণীয়

বেশিরভাগ ক্ষেত্রেই শিশুদের টিকা দেওয়ার পরে জ্বর আসার সম্ভাবনা থাকে। শিশুদের এই জ্বর থেকে মুক্ত করতে পিতা-মাতার বেশ কিছু করণীয় রয়েছে। শিশুদের টিকা দেওয়ার পর জ্বর হলে করণীয় সম্পর্কে অবশ্যই একজন সতর্ক এবং সচেতন পিতা মাতার জানা উচিত। এই আর্টিকেলে টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন? সেই বিষয়ে আপনাদের বিস্তারিত জানাবো।

আরো পড়ুনঃ বাচ্চাদের খিচুনি হওয়ার ৫ টি লক্ষণ - খিচুনি হওয়ার নয়টি লক্ষণ

শিশুদের টিকা দেওয়ার পর জ্বর হলে করণীয়ঃ

১। ছোট ছোট বাচ্চাদের ভ্যাকসিন অথবা টিকা দেওয়ার আগে প্যারাসিটামল বা নাপা ডোজ খাইয়ে টিকা দেওয়া যেতে পারে। যার ফলে শিশুরা কাঁদবে কম এবং জ্বর না আসতে পারে।

২। টিকা দেওয়ার ফলে যে জ্বর হয় সাধারণত এটি ২৪ ঘন্টার বেশি থাকে না। এই জ্বর কখনো মারাত্মক আকার ধারণ করে না। কাজেই পিতা-মাতার ভয় পাওয়ার তেমন কোন কারণ নেই।

৩। যদি টিকা দেওয়ার পরে জ্বর হয় তাহলে অবশ্যই প্যারাসিটামল খাওয়াতে হবে। তাহলে জ্বর কমে যাবে। টিকা দেওয়ার দুইদিন পর যদি জ্বর আসে তাহলে এটি সাধারণত টিকা দেওয়ার জ্বর নয়।

৪। জ্বর হলে পরিষ্কার এবং নরম কাপড় ঠান্ডা পানিতে ভিজিয়ে ভ্যাকসিনের জায়গায় ভালোভাবে মালিশ করতে হবে। এটি ত্বকের ফলা কমিয়ে আনতে সাহায্য করে।

শিশুদের টিকা দেওয়ার পরে ব্যথা কমানোর সহজ উপায়

যেহেতু টিকা দেওয়ার পরে টিকা দেওয়ার স্থানে প্রচন্ড পরিমাণে ব্যথা হয়। অনেক সময় এই ব্যথা ওই স্থানের আশেপাশে ও ছড়িয়ে পড়ে। যেহেতু শিশুরা কথা বলতে পারে না তাই সাধারণত তারা অনেক কান্নাকাটি করে। এই অবস্থায় আমাদেরকে শিশুদের টিকা দেওয়ার পরে ব্যথা কমানোর সহজ উপায় সম্পর্কে জানতে হবে। যদি বাচ্চার জ্বর হয় তাহলে টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন? তা জেনে নেওয়া জরুরী।

শিশুদের টিকা দেওয়ার পরে ব্যথা কমানোর সহজ উপায়ঃ

  • পিতা মাতার আদর
  • বাচ্চাকে খাবার খাওয়ান
  • বরফের সেঁক দিন
  • ঘুরিয়ে নিয়ে বেড়ান
  • খেলনা হাতে দিন
  • মিষ্টি কিছু মুখে দিন

পিতা-মাতার আদর - বাচ্চাদের যখন টিকা দেওয়া হবে সাধারণত তখন প্রচন্ড পরিমাণে ব্যথা করে। এই অবস্থায় একজন পিতা-মাতার উচিত হবে বাচ্চাকে আদর করা আগলে রাখা। অনেক সময় দেখা যায় পিতা-মাতা যদি তার সন্তানকে ধরে রাখে তাহলে সন্তান কম কান্না করে এবং শান্ত থাকে।

টিকা দেওয়ার পরে বাচ্চাকে পিতা-মাতা আদর করবে কখনো বকা দেওয়া যাবে না। এছাড়া যখন টিকা দিবে তখন বাচ্চাকে আগলে ধরে বুকে চেপে রাখতে হবে। তাহলে বাচ্চা অনেকটাই টিকা দেওয়ার ব্যথা ভুলে যাবে।

বাচ্চাকে খাবার খাওয়ান - অনেক বাচ্চা রয়েছে যারা খাবার পেলে তারা যে ব্যথা পেয়ে সেটা ভুলে যায়। তাহলে আমাদের কাছে এটা সবথেকে বড় সুযোগ হল তাদের টিকার কথা ভুলানোর। তাই টিকা দেওয়ার সময় একজন বাচ্চাকে শান্ত রাখতে এবং টিকা দেওয়ার পরে ব্যথা বুঝতে না দেওয়ার জন্য বাচ্চাকে তার পছন্দের জিনিস খাওয়াতে হবে।

বরফের সেঁক দিন - বাচ্চার টিকা দেওয়ার ব্যথা কমানোর জন্য ঠান্ডা বরফ এর সেঁক দিতে পারেন। যে জায়গাতে টাকা দিয়েছে সাধারণত সেই জায়গাতে ঠান্ডা পানি অথবা বরফ দিয়ে ঘষতে পারেন। এতে করে ব্যথা অনেকটাই কমে যাবে। তাই বাচ্চাকে টিকা দেওয়ার পরে অবশ্যই বরফের সেঁক দিন ভালোভাবে।

ঘুরিয়ে নিয়ে বেড়ান - বাচ্চাদের টিকা দেওয়ার ব্যথা কমানোর আরো একটি গুরুত্বপূর্ণ উপায় হল তাদের ঘুরিয়ে নিয়ে বাড়ানো। বাচ্চারা যদি কোলে চড়ে ঘুরে বেড়াতে পারি তাহলে অনেক সময় চুপ থাকে। আপনি যদি বাচ্চাকে টিকার ব্যথা ভুলিয়ে রাখতে চান তাহলে অবশ্যই টিকা দেওয়ার পরে বাচ্চাকে কোলে নিয়ে ঘুরে বেড়ান।

খেলনা হাতে দিন - বাচ্চারা যদি হাতে খেলনা পায় তাহলে তারা অনেক কিছুই ভুলে যায়। তাই বাচ্চাদের টিকার ব্যথা কমানোর জন্য তাদের হাতে খেলনা দিন। এতে করে বাচ্চারা কান্নাকাটি কম করবে এবং তারা খেলার মধ্যে থাকবে।

মিষ্টি কিছু মুখে দিন - আপনার বাচ্চা যদি ছয় মাসের কম বয়সে হয় তাহলে তার জন্য টিকা দেওয়ার সময় বাচ্চার মুখে কয়েক সামান্য চিনির পানি দিন। এতে করে বাচ্চা ইনজেকশন এর ব্যথা বুঝতে পারবে না এবং বাচ্চার শান্ত থাকবে।

শিশুর টিকার পার্শ্বপ্রতিক্রিয়া এবং করণীয়

টিকা গুলো যেসব রোগ থেকে আপনার শিশুকে সুরক্ষা প্রদান করবে সেটার কিছু অংশ ব্যবহার করলেই টিকা তৈরি করা হয়েছে। সাধারণত শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্যই টিকা প্রদান করা হয়। শিশুর শরীরকে শুধুমাত্র ওইসব রোগ মোকাবেলা করতে এন্টিবডি নামক রক্তের প্রোটিন তৈরি করতে বলে। শিশুর টিকার পার্শ্বপ্রতিক্রিয়া এবং করণীয় সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ শিশুর জ্বর কমানোর ১০ টি ঘরোয়া উপায়

শিশুর টিকার পার্শ্বপ্রতিক্রিয়া এবং করণীয়ঃ

১। টিকা যেখানে দেওয়া হয়েছে সেখানে লাল হয়ে যেতে পারে।

২। টিকা দেওয়ার জায়গাটা হালকা ফুলে যেতে পারে।

৩। টিকা দেওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে জ্বর আসতে পারে।

৪। টিকা দিলে শিশুদের মেজাজ খিটখিটে হয়ে যেতে পারে।

৫। টিকা দেওয়ার পরে শিশুদের ঘুমাতে সমস্যা হয়।

৬। অনেক ক্ষেত্রে শিশুদের হাত বা পা ফুলে যেতে পারে।

৭। অনেকের পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে বমি বমি ভাব হতে পারে।

৮। এছাড়া অতিরিক্ত ঘুমঘুম ভাব এবং ক্ষুধা মন্দা লাগতে পারে।

করণীয়ঃ

১। টিকা দেওয়ার পর শিশুদের প্রথম সমস্যা হতে পারে জ্বর। যদি শিশুদের জ্বর আসে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তারের পরামর্শ ছাড়া নিজে থেকেই কোন ধরনের ওষুধ খাওয়ানো যাবে না।

২। এছাড়া যদি শিশুদের টিকা দেওয়ার স্থানে ব্যথা হয় তাহলে ওই স্থানে বড় অথবা ঠান্ডা কোন কিছু লাগাতে হবে।

৩। শিশুরা যেন টিকা দেওয়ার ব্যথা ভুলে থাকতে পারে সাধারণত তাই তাদের বিভিন্ন রকমের খাবার অথবা খেলনা কিনে দিতে হবে।

টিকা দেওয়ার পর বাচ্চার ব্যথা কমাতে যা করবেন

বেশিরভাগ ক্ষেত্রে টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর আসতে পারে। টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন? এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সাধারণত টিকা দেওয়ার পর বাচ্চার ব্যাথা থেকেই জ্বর হতে পারে তাই টিকা দেওয়ার পর বাচ্চার ব্যথা কমাতে যা করবেন? সে সম্পর্কে আপনাকে অবশ্যই জেনে রাখা উচিত।

ওপরের আলোচনায় আমরা ইতিমধ্যেই টিকা দেওয়ার পর বাচ্চার ব্যথা কমাতে যা করবেন? সে সম্পর্কে কিছুটা ধারণা দিয়েছি। আপনি যদি উপরের উল্লেখ করা বিষয়গুলো শিশুদের ক্ষেত্রে অবলম্বন করেন তাহলে তারা খুব সহজেই এই ব্যথা ভুলে থাকতে পারবে। তাই বাচ্চাদের ব্যথা ভুলে থাকার জন্য তাদের আদর করতে হবে ভালবাসতে হবে এবং তাদের সাথে মজা করতে হবে।

এছাড়া তারা যেন ব্যথার কথা মনে না করতে পারে তাই তাদের খেলনা কিনে দিতে হবে। তাদের নিয়ে ঘুরে বেড়াতে হবে এছাড়া তাদের পছন্দের খাবারগুলোকে নিতে হবে। সেগুলো নিয়ে তারা যেন টিকা দেওয়ার ব্যথা ভুলে থাকতে পারে। আশা করি টিকা দেওয়ার পর বাচ্চার ব্যথা কমাতে যা করবেন? বিষয়টি সম্পর্কে বুঝতে পেরেছেন।

আমাদের শেষ কথাঃ টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে টিকা দেওয়ার পর বাচ্চার ব্যথা কমাতে যা করবেন? শিশুর টিকার পার্শ্বপ্রতিক্রিয়া এবং করণীয়, টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন? শিশুদের টিকা দেওয়ার পর জ্বর হলে করণীয়, শিশুদের টিকা দেওয়ার পরে ব্যথা কমানোর সহজ উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আরো পড়ুনঃ শিশুদের জ্বর হলে করণীয় - শিশুর জ্বর কমানোর ২০ উপায়

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি টিকা দেওয়ার পর বাচ্চার জ্বর হলে কি করবেন? বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url