পেট ফাঁপা দূর করার উপায়

 আপনি কি পেট ফাঁপা দূর করার উপায় জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে পেট ফাঁপা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই পেট ফাঁপা দূর করার উপায় জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

পেট ফাঁপা দূর করার উপায়
নিচে আপনাদের জন্য পেট ফাঁপা হয় কেন, পেট ফাঁপার লক্ষণ এবং পেট ফাঁপা দূর করার উপায় ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই পেট ফাঁপা দূর করার উপায় জানতে পারবেন। তাই দেরি না করে পেট ফাঁপা দূর করার উপায় সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ পেট ফাঁপা দূর করার উপায়

পেট ফাঁপা হয় কেন

একটি ফোলা পেট বিভিন্ন কারণে ঘটতে পারে, এবং সমস্যাটি সঠিকভাবে মোকাবেলার জন্য অন্তর্নিহিত কারণটি চিহ্নিত করা গুরুত্বপূর্ণ। পেট ফুলে যাওয়ার কিছু সাধারণ কারণ হল- ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস), ল্যাকটোজ অসহিষ্ণুতা এবং সিলিয়াক রোগের মতো অবস্থার কারণে পেট ফোলা হতে পারে। এই অবস্থার মধ্যে প্রায়ই নির্দিষ্ট খাবার হজম করতে বা নির্দিষ্ট ধরণের কার্বোহাইড্রেট প্রক্রিয়াকরণে অসুবিধা হয়, যার ফলে গ্যাস তৈরি হয় এবং পেট ফুলে যায়।
যখন কোলনে মল তৈরি হয় এবং নিয়মিত নিষ্কাশন করা হয় না, তখন এটি পেটে অস্বস্তি এবং ফোলাভাব সৃষ্টি করতে পারে। শারীরিক ক্রিয়াকলাপের অভাব এবং বসে থাকা জীবনযাত্রা হজম প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে এবং পেটে অস্বস্তি এবং ফোলাভাব সৃষ্টি করতে পারে। উচ্চ মাত্রার স্ট্রেস বা উদ্বেগ পরিপাকতন্ত্রকে প্রভাবিত করতে পারে, যার ফলে পেট ফুলে যাওয়া এবং অন্যান্য গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণ দেখা দেয়।

পেট ফাঁপার লক্ষণ

অনেকেরই পেট খাবার সমস্যা হয়ে থাকে। অনেকের পেটে অস্বস্তির কারণ পেট ফাঁপার জন্য হয় কিন্তু অনেকেই সেটা বুঝতে পারেন না। পেটে এরকম অসস্তি হলে পেট ফেপেছে কি না তা জানতে হবে। আর পেট ফেপেছে কিনা তা জানতে হলে আগে জানতে হবে পেট ফাঁপার লক্ষণ সম্পর্কে। নিম্নে পেট ফাঁপার লক্ষণ জেনে নিন-
  • পেটে অস্বস্তি
  • পেটের বিসতৃতি
  • পেট ভারী বোধ করা
  • অন্ত্রের অভ্যাসের পরিবর্তন
  • শ্রবণযোগ্য গুড়গুড় বা গর্জন করা
  • পেটে ব্যথা বা চাপ ইত্যাদি।

পেট ফাঁপা দূর করার উপায়

পেট ফুলে যাওয়া অস্বস্তিকর হতে পারে, তবে আপনি এটি কমাতে বা প্রতিরোধ করার চেষ্টা করতে পারেন এমন বেশ কয়েকটি কৌশল রয়েছে। ফল, শাকসবজি এবং গোটা শস্যের মাধ্যমে ধীরে ধীরে আপনার ফাইবার জাতীয় খাদ্য গ্রহণ বাড়ান। ফাইবার জাতীয় খাদ্য হজম নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে পারে, যা পেট ফোলা কমাতে অবদান রাখতে পারে।
গ্যাস-উৎপাদনকারী খাবার: মটরশুটি, মসুর ডাল, ব্রোকলি, বাঁধাকপি, ফুলকপি, পেঁয়াজ এবং কার্বনেটেড পানীয়ের মতো গ্যাস তৈরির জন্য যেসব খাবার পরিচিত খাবার সীমিত করুন বা এড়িয়ে চলুন। ধীরে ধীরে খান, আপনার খাবার ভালোভাবে চিবিয়ে নিন এবং অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলুন। সারাদিন পর্যাপ্ত পরিমানে পানি পান করুন। তাহলেই পেট ফাপা থেকে বাচতে পারবেন।

পেট ফাঁপা হলে কি করণীয়

পেট ফাঁপলে অস্বস্তির মধ্যে পড়তে হয়। কোন কিছু খেতে ভালো লাগে না এমনকি কোন কিছু করতেও ভালো লাগেনা। তাই পেট ফাঁপলে দ্রুত ভালো করতে হবে। কিন্তু সেজন্য কি করতে হবে করণীয় কি হবে তা অনেকেই জানে না। পেট ফাপলে হাটাহাটি করতে হবে। হাটাহাটি করলে পেট ফাপা দূর হয়ে যায়। পেট ফেপে থাকলে আদা ও লেবুর রস খেয়ে নিলেও পেট ফাঁপা ভালো হয়ে যায়।

পেট ফাঁপা বন্ধ করার উপায়

ফেট ফাঁপা অনেকেরই হয়ে থাকে। কিন্তু এই সমস্যাটি অনেক অসস্তিকর হয়ে থাকে। পেট পেট ফাঁপা বন্ধ করা তাই সকলের জেনে রাখতে হবে যেন এই সমস্যায় পড়লে সমাধান করা যায়। পেট ফাঁপা বন্ধ করতে পেটে হালকা করে ম্যাসাজ করতে হবে। বেশি বেশি ফাইবারযুক্ত খাবার খেতে হবে। বেশি বেশি পানি পান করতে হবে। এছাড়াও নিয়মিত যোগ ব্যায়াম, হাটাহাটিসহ শারীরিক ব্যায়াম করতে হবে।

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং পেট ফাঁপা দূর করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে পেট ফাঁপা দূর করার উপায় ছাড়াও পেট ফাঁপা বন্ধ করার উপায়, পেট ফাঁপা হলে কি করণীয় ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url