জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023

 

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023 সম্পর্কে আজকের আর্টিকেল। জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023 সম্পর্কে আপনি জানতে পারলে সহজেই জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে পারবেন। চলুন তাহলে জেনে নেই জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023 সম্পর্কে বিস্তারিত তথ্য।
জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023
বর্তমান যুগ ডিজিটাল যুগ হিসেবে পরিচিত। তাই এই ডিজিটাল যুগে সবকিছুই ডিজিটাল হওয়া প্রয়োজন। আমাদের জন্ম নিবন্ধন সনদ বর্তমানে অনলাইন করা হয়েছে। আপনি কি জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023 সম্পর্কে জানেন। যদি এ সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য।

পোস্ট সূচিপত্র: জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023

ভূমিকা

অতীতে জন্ম সনদ হাতে লেখা ছিল। পূর্বে ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের রেজিস্টার বইয়ে আমাদের জন্ম নিবন্ধনের তথ্যগুলো সংগ্রহ করা হতো। বর্তমানে এই তথ্যগুলো অনলাইন করে দেওয়া হয়। তাই এখন জন্ম নিবন্ধন সনদকে অনলাইন জন্ম নিবন্ধন সনদ বলা হয়। বর্তমান সময়ে যে কেউ চাইলে কম্পিউটার এবং মোবাইল ব্যবহার করে অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই করে নিতে পারবে।

জন্ম নিবন্ধন সনদ একটি গুরুত্বপূর্ণ জিনিস। বর্তমানে আমাদের সবকিছু অনলাইন ভিত্তিক হয়ে গেছে। এই সময়ে বেশিরভাগ কাজ অনলাইনে মাধ্যমে হয়ে থাকে এবং কাজটি অনেক দ্রুত সম্পন্ন হয়। এর ফলে যেমন সময় বাঁচে ঠিক তেমনি খরচ বাঁচে। অন্যান্য দেশের মতো বাংলাদেশের তথ্য প্রযুক্তি ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। বাংলাদেশ বর্তমানের ডিজিটাল বাংলাদেশ পরিণত হয়েছে। তাই ঘরে বসে এখন মানুষ সকল কাজ অনলাইন এর মাধ্যমে সমাধান করতে পারছে। জন্ম নিবন্ধন সম্পর্কে যদি বলতে চাই তাহলে প্রত্যেকটা নাগরিকের জন্য এই সনদটি অনেক গুরুত্বপূর্ণ।
বর্তমানে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করা যায় এবং এর পাশাপাশি অনলাইনে জন্ম নিবন্ধন এর জন্য আবেদনও করা যায়। কিভাবে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করবেন এ সম্পর্কে আজকের আর্টিকেলে বিস্তারিত জানানো হবে। জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023 সম্পর্কে পরিষ্কারভাবে ধারণা দেওয়া হবে। তাই সম্পূর্ণ আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়লে খুব সহজেই অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। চলুন তাহলে শুরু করা যাক।

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023

এখন আপনারা জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023 সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা অনেক সহজ হয়ে গেছে। মাত্র কয়েক মিনিটের মধ্যেই আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে পারবেন। নিচের ধাপ গুলো অনুসরণ করুন তাহলে খুব সহজেই আপনি জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023 সম্পর্কে ভালো ধারণা পাবেন। এর পরও যদি আপনি অনলাইনে জন্ম নিবন্ধন চেক করতে সমস্যা সম্মুখীন হন তাহলে নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশনের অফিসে যোগাযোগ করুন।

জন্ম নিবন্ধন সনদটি কাছে রাখুন

প্রথমে হাতে লিখা জন্ম নিবন্ধন সনদটি নিন। জন্ম সনদে ১৭ ডিজিটের একটি নাম্বার দেখতে পাবেন। এই নাম্বারটি হল আপনার রেজিস্ট্রেশন নাম্বার। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এই ১৭ ডিজিটের নাম্বারটি আপনার প্রয়োজন পড়বে। এছাড়াও আপনার জন্ম তারিখ ও লাগবে।

এরপর everify.bdris.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন

দ্বিতীয় ধাপে আপনি https://everify.bdris.gov.bd/ ওয়েবসাইটে ভিজিট করুন। এটি বাংলাদেশ সরকারের জন্ম নিবন্ধন যাচাই করার অফিশিয়াল ওয়েবসাইট। এখান থেকেই আপনি জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে পারবেন।

প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম পূরণ করে সাবমিট করুন

তৃতীয় ধাপে আপনার সামনে বার্থ রেজিস্ট্রেশন নাম্বার এবং জন্ম তারিখ লিখে সাবমিট করার অপশন আসবে। এই দুইটি ঘরে তথ্যগুলো দিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন। সাবমিট করার সময় যদি ক্যাপচা পূরণ করতে হয় তাহলে তা পূরণ করে নিবেন। এই তথ্যগুলো সঠিকভাবে পূরণ করার পর সাবমিট করলে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন সনদ অনলাইনে চেক করুন

চতুর্থ ধাপে আপনার অনলাইন ফর্মটি পূরণ করার পর সাবমিট করলে মোবাইল অথবা কম্পিউটার স্ক্রিনে আপনার জন্ম সনদটি অনলাইনে দৃশ্যমান হবে। এরপর আপনি আপনার জন্ম নিবন্ধনের তথ্যগুলো ঠিক আছে কিনা যাচাই করে নিন।

জন্ম নিবন্ধন অনলাইনে চেক সম্পন্ন

পঞ্চমতম ধাপে আপনি জন্ম নিবন্ধন অনলাইনে চেক সম্পন্ন হয়ে গেলে ওয়েবসাইট বন্ধ করে বের হয়ে আসুন। নতুন কোন জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে চাইলে প্রথম থেকে শেষ পর্যন্ত ধাপগুলো অনুসরণ করুন।

অনলাইনে চেক করা জন্ম নিবন্ধনের প্রিন্ট কপি

আপনার জন্ম নিবন্ধন সনদটি যদি প্রিন্ট করতে চান তাহলে কম্পিউটারের কিবোর্ডে প্রিন্ট অপশন ক্লিক করে জন্ম নিবন্ধন সনদটি প্রিন্ট করে নিন।
তাহলে নিশ্চয়ই আপনারা জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023 সম্পর্কে জানতে পারলেন। এভাবে খুব দ্রুত এবং অল্প সময়ের মাঝে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা সেটা চেক করে দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইনে না আসার কারণ?

এতক্ষণ আপনারা জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023 সম্পর্কে জানলেন। এখন আপনাদেরকে জানাবো জন্ম নিবন্ধন অনলাইনে না আসার কারণ সম্পর্কে। জন্ম নিবন্ধন অনলাইনে না আসার কিছু কারণ রয়েছে। সাধারণত অনলাইনে জন্ম নিবন্ধন না আসার তিনটি কারণ থাকতে পারে। নিচে জন্ম নিবন্ধন অনলাইনে না আসার তিনটি কারণ সম্পর্কে বর্ণনা করা হলো।
  • অনেক সময় এমন হয় আপনি যে ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন অফিস থেকে জন্ম নিবন্ধন রেজিস্টার করেছেন সেখান থেকে হয়তো ভুলবশত অনলাইনে ডাটা এন্ট্রি করা হয়নি। এ সমস্যার কারণে অনেক সময় জন্ম নিবন্ধন অনলাইনে আসে না।
  • আপনার রেজিস্ট্রেশন নাম্বার যদি ভুল হয় তাহলে জন্ম নিবন্ধন অনলাইনে আসবে না। ভুলবশত আপনার রেজিস্ট্রেশন নম্বরের কোন ডিজিট যদি ছাড়া পড়ে তাহলে জন্ম নিবন্ধন অনলাইনে আসবে না।
  • অনেক সময় অনলাইনে জন্ম নিবন্ধনের তথ্য হালনাগাদ করার সময় জন্ম তারিখ ভুল যেতে পারে। আর জন্ম তারিখ ভুল গেলে অনলাইনে আপনি আপনার জন্ম নিবন্ধন সনদটি দেখতে পাবেন না।
উপরোক্ত কারণগুলো জন্ম নিবন্ধন অনলাইনে না আসার জন্য দায়ী। তাই জন্ম নিবন্ধন রেজিস্টারে সঠিক এবং নির্ভুল তথ্য প্রদান করুন।

জন্ম নিবন্ধন অনলাইনে থাকার সুবিধা কি?

বাংলাদেশ যেহেতু ডিজিটাল যুগে প্রবেশ করেছে সেহেতু জন্ম নিবন্ধন ডিজিটাল হওয়া জরুরি ছিল। বর্তমান যুগে সব কিছু ডিজিটাল পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। তাই জন্ম নিবন্ধন ডিজিটাল হলে সবার জন্যই তা কার্যকরী হবে। ই-পাসপোর্ট এবং বিভিন্ন ভর্তি ফরমের জন্য জন্ম নিবন্ধন অনলাইন থাকা জরুরি। জন্ম নিবন্ধন অনলাইনে থাকলে আপনি যে কোন কাজ খুব সহজেই করতে পারবেন। এতে করে আপনার সময় এবং খরচ দুটোই সাশ্রয় হবে।

তাই আমি মনে করি জন্ম নিবন্ধন অনলাইন থাকলে সবার জন্য সুবিধা। জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার জন্য আপনাকে কোন টাকা পে করতে হবে না। আপনি শুধুমাত্র একটি মোবাইল ফোন অথবা কম্পিউটার ডিভাইসের মাধ্যমে সহজেই আপনার জন্ম নিবন্ধনটি যাচাই করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইনে না থাকলে কি হবে?

আপনার জন্ম নিবন্ধন অনলাইনে না থাকলে আপনি অনেক কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। প্রথমত আপনি স্কুল অথবা কলেজে ভর্তির ব্যাপারে সমস্যায় পড়তে পারেন। কারণ স্কুল ও কলেজে ভর্তির সময় জন্ম নিবন্ধন অনলাইন থাকা বাধ্যতামূলক করা হয়েছে। যারা ভোটার আইডি কার্ড করবে তাদের জন্য জন্ম নিবন্ধন অনলাইন থাকা জরুরী। কারণ ভোটার আইডি কার্ডের আবেদনের জন্য আপনার জন্ম নিবন্ধন অনলাইন থাকতে হবে। আশা করি বুঝতে পেরেছেন জন্ম নিবন্ধন অনলাইনে না থাকলে কি সমস্যা হতে পারে।

শেষ কথা: জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেল পড়ে আপনি জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023 সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। আশা করছি সম্পূর্ণ পোস্ট পড়ে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম 2023 সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছেন। এভাবে খুব সহজেই আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে চেক করে দেখতে পারবেন। জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে এখন আর আপনাদের সমস্যা হবে না আশা করি। যারা জানতেন না তারা এখন সহজেই জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে পারবেন।
আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। আর্টিকেলটি পড়ে যদি আপনার উপকার হয় তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। আপনার সুস্বাস্থ্য কামনা করে আজকের আর্টিকেল এখানে শেষ করছি। সবাই ভালো থাকবেন। ধন্যবাদ। ২৫৭৯২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url